মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 

ক্রমিক

নং

অফিসেরনাম

সেবারনাম

দায়িত্বপ্রাপ্তকর্মকর্তা / কর্মচারী

সেবাপ্রদানপদ্ধতি

(সংক্ষেপে)

সেবাপ্রাপ্তিরপ্রয়োজনীয়সময়

প্রয়োজনীয়ফি/ট্যাক্স / আনুষঙ্গিকখরচ

সংশ্লিষ্টআইন

/ বিধি/নীতিমালা

নির্দিষ্টসেবাপেতে

ব্যর্থহলে পরবর্তী

প্রতিকারকারী কর্মকর্তা

০১

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তার কার্যালয়

দল গঠন

উপজেলা পল্লী  উন্নয়ন কর্মকর্তা

 

ব্যক্তি বা সংগঠনকে দল গঠনের জন্য আবেদন করতে হয়। আবেদন প্রাপ্তির পর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা কর্তৃক খানা জরিপের মাধ্যমে অভিষ্ঠ জনগোষ্ঠী নির্বাচন করা হয়। অত:পর দল গঠনের প্রস্তুতিমূলক সভা করে চূড়ান্ত সভার আয়োজন করা হয়। এ সভা থেকে দলের ব্যবস্থাপনা কমিটি গঠিত হয়।  গঠিত কমিটির কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়। কমিটির কার্যক্রম সন্তোষজনক থাকলে দলের স্বীকৃতির জন্য আবেদন করেন এবং দলের স্বীকৃতি প্রদান করা হয়।

৫৭ দিন (নীতিমালা মোতাবেক)

বিনামূল্যে

প্রতিটি প্রকল্প/ কর্মসূচির  পরিচালন নীতিমালা অনুযায়ী(যেমন – অপেক্ষাকৃত অনগ্রসর ও দারিদ্র্য পীড়িত গ্রাম ; ক্ষুদ্র ও প্রান্তিক চাষি, ভূমিহীন বর্গাচাষি, বেকার যুবক, বিধবা ও স্বামী পরিত্যক্তা মহিলাগণ অগ্রাধিকার পাবেন )

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০২

-ঐ-

মূলধন গঠন

উপজেলা পল্লী  উন্নয়ন কর্মকর্তা

 

অনুমোদিত দল/সমিতির সদস্যদের নিকট থেকে সাপ্তাহিক/পাক্ষিক সভার দিন শেয়ার/সঞ্চয় জমার জন্য উৎসাহ প্রদান এবং পাশবহিতে লিপিবদ্ধ করে শেয়ার/ সঞ্চয় আদায় করা করা হয়। আদায়কৃত শেয়ার/ সঞ্চয় সমিতি/ দলের সাপ্তাহিক আদায় শীটে লিপিবদ্ধ করা হয়। আদায়কৃত শেয়ার/ সঞ্চয় তিন পার্ট চালানের মাধ্যমে ব্যাংকে জমা করা হয়। ব্যাংক জমা অনুযায়ী উপজেলা অফিস ও দল/ সমিতির হিসাব বহিতে লিপিবদ্ধ করে এবং  বাৎসরিক ভিত্তিতে শেয়ার/ সঞ্চয়ের উপর লভ্যাংশ প্রদান করে। মূলধন গঠনের মাসিক প্রতিবেদন প্রস্তুত করে জেলা দপ্তরে প্রেরণ প্রেরণ করা হয়।

5 দিন

বিনামূল্যে

প্রতিটি প্রকল্প/ কর্মসূচির  পরিচালন নীতিমালা অনুযায়ী- (যেমন - সাপ্তাহিক ১০ -২০ টাকা হারে জমাকৃত শেয়ার/ সঞ্চয়ের  উপর বাৎসরিক ভিত্তিতে লভ্যাংশ প্রদান করা হয়।)

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০৩

-ঐ-

প্রশিক্ষণ কার্যক্রম

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

দল/সমিতির সদস্যগণ প্রশিক্ষণের জন্য উপজেলা পল্লী উন্নয়ন অফিসে আবেদন দাখিল করেন।  আবেদনগুলো উপজেলা কমিটির সভাতে উপস্থাপন করা হয়। কমিটি কর্তৃক দল/সমিতিরসদস্যদেরচাহিদা/যোগ্যতাবিবেচনাপূর্বকপ্রশিক্ষণার্থীনির্বাচনকরাহয়।অত:পরপ্রশিক্ষণসিডিউলতৈরি, প্রশিক্ষণেরবিষয়ওপ্রশিক্ষকনির্বাচনকরাহয়।প্রশিক্ষণেরবাজেটঅনুযায়ীপ্রশিক্ষণসামগ্রীক্রয়পূর্বক প্রশিক্ষণ প্রদানের কাজটি সম্পন্ন হয়।প্রশিক্ষণ শেষে সনদপ্রদানকরাহয়এবংউর্ধ্বতনঅফিসেপ্রশিক্ষণসমাপ্তিরপ্রতিবেদন প্রেরণ করা হয়।

16 - 22 দিন

বিনামূল্যে

প্রশিক্ষণ সংক্রান্ত নীতিমালা

 

(সমিতি/দলের সদস্য হতে হবে, আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডের উপর যাদের প্রকল্প আছে তারা অগ্রাধিকার পাবে)

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০4

-ঐ-

ঋণ কার্যক্রম

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

অনুমোদতি দল/সমিতির সদস্যগণ  ঋণের জন্য  আবদেন পত্র  ক্রয় করে তা  পূরণপূর্বক সমিতি/ দলের ম্যানেজারের নিকট জমা করেন। ম্যানেজার কর্তৃক সমিতির সকল সদস্যের  ঋণের আবেদন ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থাপন ও দলের মোট ঋণের কাগজ প্রস্তুত করা হয়। ম্যানেজার কর্তৃক প্রস্তুকৃত কাগজপত্র সহ দলের ঋণ আবেদনপত্র উপজেলা দপ্তরে প্রেরণ/ দাখিল করা হয়। উপজেলা পল্লী উন্নয়ন দপ্তরে ঋণ আবেদন যাচাই বাছাই করে ঋণ বাছাই কমিটিতে উপস্থাপন করা হয়। ঋণ বাছাই কমিটি সভায় সিদ্ধান্ত গ্রহণ ও উপজেলা ঋণ কমিটির নিকট প্রেরণ করা হয়। উপজেলা ঋন কমিটি কর্তৃক সিদ্ধান্ত গ্রহণ করে ক্ষেত্র বিশেষে            উপ-পরচিালকরে অনুমোদন গ্রহণ করা হয়। পরবর্তীত ম্যানেজারকে ঋণ অনুমোদন সম্পর্কে অবহতি করে ঋণ মঞ্জুর কমটিরি সুপারিশ ক্রমে সদস্যওয়ারী ঋণ প্রদান করা হয়। বতিলকৃত ঋণ নীতিমালা অনুযায়ী  মাঠ সংগঠক কর্তৃক আদায়পূর্বক ঋণের হিসাব সদস্যের ঋণ পাশবহিতে লিপিবদ্ধ করা হয়। সাপ্তাহিক ঋণ আদায় শীট প্রস্তুতকরণ ও ঋণ লেজার লিখা হয়। আদায়কৃত ঋণের টাকা ব্যাংকে জমা করা হয়। মাঠ সংগঠক কর্তৃক ব্যাংক জমা স্লিপ সমিতির ম্যানেজারের নিকট ও উপজেলা দপ্তরে করা হয়। হিসাব রক্ষক কর্তৃক ঋণ লেজার ও ক্যাশবহি লিখার পর মাসিক আদায় প্রতিবেদন প্রস্তুত ও প্রেরণ করা হয়।

সর্বোচ্চ ১৫  দিন

পাশবহি ও ফরম: ৩০-৫০ টাকা

ক্ষুদ্রঋণনীতিমালা, ২০০৩ ও ২০১১

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০5

-ঐ-

ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

উম্মুক্ত সভার মাধ্যমে ইউনিয়ন পরিষদ কর্তৃক বাজেট ঘোষণার পর গ্রাম কমিটি কর্তৃক এলাকার চাহিদাভিত্তিক ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন স্কিম নির্বাচন করা হয়।  ইউনিয়ন পরিষদে স্কিমের চাহিদার অগ্রাধিকার তালিকা প্রস্ততির পর ইউনিয়ন কমিটি সমন্বয় সভায় উপস্থাপন করা হয়। ইউনিয়ন কমিটি সমন্বয় সভায় গ্রামের মানুষের চাহিদা ও বাজেট বরাদ্দ অনুযায়ী  স্কিম বাস্তবায়নের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গ্রাম কমিটি কর্তৃক নির্বাচিত স্কিমের প্রাক্কলন প্রস্তুত ও স্কিম প্রস্তাবনা উপজেলা দপ্তরে প্রেরণরে পর গ্রাম কমিটি কর্তৃক দাখিলকৃত স্কিমরে প্রাক্কলনসহ স্কিম প্রস্তাবনা উপজেলা দপ্তর থেকে অনুমোদনের জন্য জেলা দপ্তরে প্রেরণ করা হয়। জেলা দপ্তর অনুমোদন করে স্কিম  বাস্তবায়ন কমিটি কর্তৃক বাস্তবায়ন করা হয়। ইউনিয়ন ডেভেলপমেন্ট অফিসার কর্তৃক স্কিম বাস্তবায়ন কার্যক্রম মনিটরিং করেপ্রতিবেদন অনুযায়ী বিল পরিশোধ করা হয়।

২১- 30  দিন

প্রাক্কালিত ব্যয়ের 20% সুবিধাভোগীদের বহন করতে হয় এবং ১০% টাকা ইউনিয়ন পরিষদকে বহন করতে হয়

ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন  বাস্তবায়ন নীতিমালা

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

 

ছবি


সংযুক্তি

dc0cb2e7710fb2fb333ededc61e866a6.docx dc0cb2e7710fb2fb333ededc61e866a6.docx